পরিচিতি

ভূতাত্ত্বিক জরিপ বাংলাদেশ (জিএসবি) ১৯৮৫ সালে বড়পুকুরিয়া কয়লা ক্ষেত্র আবিষ্কার করে। যেহেতু বড়পুকুরিয়া কয়লা ক্ষেত্রে এম / এস ওয়ার্ডেল আর্মস্ট্রং (ইউকে ভিত্তিক সংস্থা) ও চায়না ন্যাশনাল যন্ত্রপাতি আমদানি ও রপ্তানি কর্পোরেশন (সিএমসি) একটি বিস্তারিত সম্ভাব্যতা গবেষণা চালায় । বোরহোলগুলির ৩৩ টি খনন করা হয়, সেক্ষেত্রে রক্ষিত এলাকার সীমারেখা, কাঠামো নির্ধারিত এবং কয়লা স্তর বৈশিষ্ট্যগুলি সেই সময়ে বেধ, গুণমান ইত্যাদির ভিত্তিতে সনাক্ত করা হয়েছিল। খনি উন্নয়ন এবং উৎপাদন সময়কালে প্রয়োজনীয়তা অনুযায়ী, ২০১৩-১৪ মৌসুমে খনি এলাকার এক্সএমসি / সিএমসি কনসোর্টিয়াম দ্বারা অতিরিক্ত ৫টি বোরহোল ড্রিল করা হয়েছিল। এশিয়া এনার্জি কর্পোরেশন (এ.ই.সি) বাংলাদেশ পিটি ২০০৫ সালে বারাপুকুরিয়া লিজ এলাকায় দক্ষিণ দিকে ৪ টি বোরিহোল ছড়িয়ে পড়ে এবং দক্ষিণ দিকে কয়লার কোনায় প্রসারিত হওয়ার কথা নিশ্চিত করে। ইন্স্টিটিউট অফ ওয়াটার মডেলিং (আইডব্লিউএম), বাংলাদেশ ২০১৩-২০১৪ সালে কয়লা খনির উত্তরাংশে গ্রাউন্ড ওয়াটার মডেলিং সম্পর্কিত একটি গবেষণামূলক কাজের অধীনে ৮টি অনুসন্ধানমূলক বোরহোল খনন করেছিল।

সমগ্র কয়লা ক্ষেত্রের উপর ভূ-ভূ-প্রকৃতি বরেন্দ্র ক্লে (মধুপুর ক্লে) দ্বারা আবৃত ছিল। গ্রাউন্ড জলের ভারসাম্য স্তর (দুপি-তিলা) অসম্ভবভাবে গন্ডোয়ানা (পারমানিয়ান) কয়লার ভারসাম্যহীন পললগুলি অতিক্রম করে। এটি একটি সমবয়স্ক সিঙ্কলাইন বা বেসিনের মধ্যে আবদ্ধ করা হয়, যার অক্ষের প্রায় উত্তর-দক্ষিণ হস্তক্ষেপ একটি প্রধান ফাটল আমানতের পূর্ব সীমা রূপান্তরিত করে, যা পরে, আর্কাইয়ানের বেসমেন্ট শিলা (প্রাক-ক্যামব্রীয়) ডুপি-টিলা-এর নীচে অবিলম্বে উপস্থিত হয়। এর পাশাপাশি, বড়পুকুরিয়ায় প্রায় ২৮ টি নোংরা ফাঁকা স্থান চিহ্নিত করা হয়েছে ভূমিকম্প জরিপের মাধ্যমে। ডিপোজিটের পশ্চিমাঞ্চল, উত্তর ও দক্ষিণ সীমা ডুপি-তিলা এর নীচে সিম ৬ এর উপকৃষ্টির সাথে গঠিত হয়।

গন্ডানা শৃঙ্খলে প্রধানত বেলেপাথর রয়েছে, যেখানে অধস্তন সিলস্টোনস এবং মুডস্টোন রয়েছে, যা বেসিনের কেন্দ্রস্থলে ছয়টি কয়লা সাঁটা রয়েছে। এদের মধ্যে সর্বনিম্ন, সিম VI হল বড়পুকুরিয়ার মূল লক্ষ্যের স্তর এবং এর গড় গড় ৩৬ মিটার। এটি একটি দুর্বলভাবে কাকিং বিটুমিনাস কয়লা থেকে প্রায় ০.৫৩% এর গড় সালফার সামগ্রী তৈরি করে যার ফলে বিদ্যুত উৎপাদনের জন্য এটি একটি আদর্শ জ্বালানী। ময়লা (অ-কয়লা উপাদান) মধ্যে সিম সংমিশ্রণ পরিবর্তনশীল, কিন্তু প্রধানত সাঁতার উপরের এবং নিম্নতম অংশে সীমাবদ্ধ। প্রায় ৩২০ মিলিয়ন মেট্রিক টন কয়লাভিত্তিক ভূ-তাত্ত্বিক রিজার্ভ সমগ্র বেসিনের জন্য হিসাব করা হয়। পুনরুদ্ধারের খনি লেআউট দ্বারা নিষ্ক্রিয় করা হয়, নিষ্কাশন পদ্ধতি, খনন করা স্লাইসের সংখ্যা, যা সমস্ত উত্পাদন পর্যায়ে অভিজ্ঞতার উপর নির্ভরশীল।